সংবিধান স্বীকৃত প্রতিবাদের অধিকার এবং সন্ত্রাসবাদী কার্যকলাপ- এ দুইয়ের মধ্যে পার্থক্য রয়েছে। কিন্তু সমাজের চোখে সেই পার্থক্য ঝাপসা হয়ে যাচ্ছে ক্রমান্বয়ে। ধর্ম অবমাননার শাস্তি নিশ্চিত করে দেওয়া হয়েছে; কেউ তা করলে তাকে শাস্তি পেতে হবে। কিন্তু সেই অপরাধটুকু যদি সে না করে, যদি অন্য কেউ তাকে অপরাধী তৈরি করার জন্য ষড়যন্ত্র করে, তবে ষড়যন্ত্রকারীর দুটি অপরাধের (ধর্ম অবমাননা ও ষড়যন্ত্র) জন্য শাস্তি আমাদের রাষ্ট্রব্যবস্থায় এবং সমাজে নিশ্চিত আছে তো?

উপরন্তু তারা যদি বিক্ষোভ সংগঠিত করায় যুক্ত থাকে, হিংসায় ইন্ধন জোগায়, সন্ত্রাসবাদী কাজে যুক্ত থাকে? যখন একজনের অপরাধে কিংবা মিথ্যা অজুহাত দাঁড় করিয়ে বিভিন্ন স্থানে মানুষের ক্ষতি করা হয়, কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া হয়, কারও উপাসনালয় ভেঙে দেওয়া হয়, তখন তা হয়ে ওঠে সামাজিক বিপর্যয়। সেই মনুষ্যকৃত বহু অনুচিত কাজের সঙ্গে মিলে ভয়াবহ মাত্রা যখন আছড়ে পড়ে সমাজের বুকে, তখন চারদিকে ঘুম ভেঙে ওঠার কোলাহল শুরু হয়।

লঙ্কার মহাযুদ্ধের আপৎকালে কুম্ভকর্ণের নিদ্রাভঙ্গ হয়েছিল। বিপর্যয় যত বড় হয়, নিদ্রাভঙ্গের কোলাহলও ততটাই উচ্চকণ্ঠ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী আর শিক্ষকরা হয়তো তেমন একটি প্রতিবাদের আয়োজন করেছিলেন। হিংসার বিরুদ্ধে হিংসা নয়; তারা সহিংসতার বিরুদ্ধে আয়োজন করেছিলেন কনসার্টের। গানে-নাচে তারা আহ্বান জানিয়েছেন সম্প্রীতি আর সংহতির।

সংখ্যালঘুদের কি কোনো ধর্ম আছে? সংখ্যালঘুদের কি কোনো দেশ বা জন্মস্থান আছে? তাদের জন্য কি কোনো বিচার আছে? সাম্প্রদায়িক অস্থিরতা নিয়ে প্রশ্ন তোলার কি তাদের কোনো অধিকার আছে? প্রশ্নগুলো এ জন্যই করলাম- কারণ আমরা সংখ্যালঘুদের ভবিষ্যৎ ধীরে ধীরে ন্যূনতম অধিকারবোধের বাইরে নিয়ে যাচ্ছি। বিপদটা মূলত সেখানে নয়, বিপদটা আরও একটু বেশি। সংখ্যালঘুদের তাড়িয়ে দিলে তারা হয়তো পাশের দেশে আশ্রয় পাবেন, রাষ্ট্রহীন মর্যাদা নিয়ে পৃথিবীর কোণে কোণে ঘুরে বেড়াবেন।

কিন্তু তাদের ফেলে যাওয়া সম্পত্তি আর ব্যবসা প্রতিষ্ঠানের লোভটাই এ সমস্যার শেষ ফল নয়। সাম্প্রদায়িক অস্থিরতা এবার আঘাত করেছে বাংলাদেশের অস্তিত্বের বেদিমূলে। এ অস্থিরতা অর্জিত স্বাধীনতাকে লজ্জায় ফেলেছে, বাংলাদেশের ইতিহাসকে কলঙ্কিত করেছে। আমরা অনেকদিন ধরেই বলে আসছিলাম- পূর্বে রাষ্ট্র ছিল সাম্প্রদায়িক; কিন্তু সমাজ ছিল অসাম্প্রদায়িক।

বর্তমানে রাষ্ট্র অসাম্প্রদায়িক, কিন্তু সমাজ হয়েছে সাম্প্রদায়িক। কুমিল্লাসহ বাংলাদেশে ঘটে যাওয়া সাম্প্রদায়িক দাঙ্গা এবার চোখে আঙুল দিয়ে বলে গেল, বাংলাদেশের রাষ্ট্র ও সমাজ দুটিই সাম্প্রদায়িক হয়ে গেছে। সংবিধানে ধর্মনিরপেক্ষতা আর রাষ্ট্রধর্ম দুটিই বহাল আছে। মুখে দাবি করলেই অসাম্প্রদায়িক হওয়া যায় না। সাম্প্রদায়িকতার ছাপ কারও মুখে থাকে না; কাজে তার প্রমাণ দিতে হয়। রাষ্ট্র ধর্মনিরপেক্ষতা এবং রাষ্ট্রধর্ম দুটি দু’হাতে রেখে সেই প্রমাণই কি দিচ্ছে?

প্রশ্ন হচ্ছে, কেন একের পর এক এমন ন্যক্কারজনক ঘটনা ঘটে গেল? তৌহিদি জনতার ব্যানারে কীভাবে এত লোক মিছিল করে মন্দিরে হামলা এবং হিন্দু জনগোষ্ঠীর ক্ষতিসাধন করল? কারা ছিল এ মিছিলে? তাদের ঠেকাতে কোথায় ছিল প্রশাসন? কোথায় ছিল সরকার? কোথায় ছিল রাষ্ট্র? মিছিলে যারা এসেছিল, তাদের নিজস্ব রাজনৈতিক এবং অর্থনৈতিক স্বার্থ রয়েছে।

সেই বিকৃতমনস্করা নিজেদের উদ্দেশ্য চরিতার্থ করতে ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছে; লক্ষ্যবস্তু হিসাবে বেছে নিয়েছে হিন্দুদের ধর্মীয় উৎসব আর উপাসনালয়, হিন্দুদের ঘরবাড়ি। তাও আবার ঘটনার সূত্রপাত সেই কুমিল্লায়, যে কুমিল্লাকে সব সময়ই ‘সাম্প্রদায়িক সম্প্রীতির শহর’ বলা হতো। যেখানে জন্মেছিলেন তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দুর বিরুদ্ধে প্রথম প্রতিবাদকারী ধীরেন্দ্র নাথ দত্ত। আজ এ শহরে মানবতার লাঞ্ছনা লজ্জায় ফেলেছে পুরো বাংলাদেশকেই।

ইসলাম তো নয়-ই, কোনো ধর্মই অন্য ধর্মের প্রতি বিদ্বেষ, অন্য ধর্মমতের মানুষকে নির্মূল করে ফেলা অনুমোদন করে না। তারপরও ঘটনা থেমে নেই। বাংলাদেশে ধর্মের নাম দিয়ে একের পর এক ঘটছে এমন ঘটনা। ঘটনার পরই আসে রাজনীতিকদের নানা ধরনের আশ্বাসের বক্তব্য। কিন্তু আক্রান্ত সংখ্যালঘুদের তা কতটুকু আশ্বস্ত করে, সে প্রশ্নের জবাব দেশে সংখ্যালঘুদের সংখ্যা হ্রাস হওয়ার হিসাবটিই বলে দিচ্ছে।

আদালতে যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচার চলাকালীন ধর্মান্ধ গোষ্ঠী ‘তাকে চাঁদে দেখতে পাওয়া’ নিয়ে ছবি ছড়িয়ে দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিল। একজন বৌদ্ধ ধর্মাবলম্বীর নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট থেকে কুরআন অবমাননার ছবি ছড়িয়ে হাজার হাজার দুষ্কৃতকারী রামুর ট্র্যাজেডি ঘটিয়েছিল। ধর্মের নামে সন্ত্রাস কতটা ব্যাপক ও ভয়াবহ হতে পারে, আটের দশকে তার সাক্ষী হয়েছিল বাংলাদেশ। সে সময়ে বাংলাদেশে মৌলবাদিদের একটি অংশ তথাকথিত জিহাদে অংশগ্রহণের জন্য দলে দলে আফগানিস্তানে গিয়েছিল।

দেশে ফিরে তারাই স্লোগান তুলেছিল- ‘আমরা সবাই তালেবান, বাংলা হবে আফগান’। কিন্তু অতীতে এ রকম ঘটনার সঙ্গে জড়িতদের কোনো শাস্তি হয়নি কখনো। বিচার না হওয়ার সেই সংস্কৃতিটিই বাংলাদেশের সাম্প্রদায়িক চেতনা বৃদ্ধির সবচেয়ে বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। ব্যক্তি আক্রমণ, কুৎসা রটনা এবং মিথ্যা সংবাদ সাজিয়ে ধর্মান্ধদের উসকে দেওয়ার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম যে দেশে ভয়ংকর নজির স্থাপন করেছে, তার প্রমাণ কুমিল্লা, রামু, ব্রাহ্মণবাড়িয়া, ভোলা, সুনামগঞ্জসহ বাংলাদেশের সর্বত্র ছড়িয়ে আছে।

ভুলে গেলে চলবে না, প্রতিবেশী ভারতে সংখ্যালঘু মুসলমান। প্রতিবেশী দেশে হিন্দু সংখ্যালঘু নির্যাতন, মন্দির ভাঙ্গা এ সবকিছু তাদের দেশের মৌলবাদিদের উৎসাহিত করবে। পৃথিবীজুড়েই মৌলবাদের দাপট আজ প্রবল আকার নিয়েছে। ভারত সেখান থেকে আলাদা নয়। সাম্প্রদায়িক শক্তি যে কোনো জনপদেই লঘুদের ওপর চড়াও হয়। এটাই আধিপত্যবাদের ধর্ম। ২০২০-এর ফেব্রুয়ারিতে দিল্লিবাসীও এটি টের পেয়েছিল।

আধুনিক চকচকে নাগরিক জীবনের পরতে পরতে সাম্প্রদায়িক ঘৃণা-বিদ্বেষের চাষাবাদ হলেও প্রাণঘাতী হামলাগুলো হয়েছিল দিল্লি শহরের সেসব প্রান্তিক ঘিঞ্জি সংখ্যালঘু অনভিজাত এলাকায়। খেটে-খাওয়া নিু মধ্যবিত্ত, দিন এনে দিন খাওয়া মানুষদের বসবাস দিল্লির সীলমপুর, যমুনাবিহার, মৌজপুর, ভজনপুরা, জাফরাবাদ, উত্তর-পূর্বে ৬২ কিলোমিটার এলাকায়।

খেটে-খাওয়া মধ্যনিুবিত্তদের রোজগারের যে শহরাঞ্চল, সেখানেই উর্বর জমি পেয়েছিল হিংস্র সাম্প্রদায়িক শক্তি। ঠিক তেমনই খেলা হয়েছিল আসামে। আসলে আধিপত্যবাদের সঙ্গে ধর্মাস্ত্র হিসাবে যখন ধর্মের ব্যবহার শুরু হয়, তখন থেকেই ব্যক্তি-গোষ্ঠী-রাষ্ট্র সাম্প্রদায়িক হতে শুরু করে। এ বিষ ছড়িয়ে পড়ে এক দেশ থেকে অন্য দেশে।

ইতিহাস সাক্ষ্য দেয়, সাম্প্রদায়িকতার মতো আর কোনো পণ্য এতটা বাজারজাত হয়নি। দুয়ার বন্ধ রেখেও এ পণ্যের প্রবেশ রোধ করা যায়নি। ফলে ধর্মকে জোর করে ধর্মান্ধতায় পৌঁছে দেওয়ার খেলা চলছেই। বাংলাদেশে এমনটাই হয়েছে। আজ তাদের প্রায় ষোলকলা পূর্ণ হওয়ার মতো অবস্থা হয়েছে। কিন্তু এ সাম্প্রদায়িক শক্তি ভুলে যায়, বাংলাদেশের সংখ্যালঘুদের ওপর নির্যাতন মানেই ওপারের দেশে হিন্দুত্ববাদি রাজনীতির ভোটের পালে হাওয়া দেওয়া।

ইতোমধ্যেই তাদের শুরু হয়ে গিয়েছে ভোটের সেই অঙ্ক কষা। সেখানেও তারা সেখানকার সংখ্যালঘুদের ওপর বিদ্বেষ ছড়ানোর চেষ্টা করবে। বিভাজন বিষ আর অনিশ্চয়তা মিলে যে অস্থির সমাজের জন্ম দেয়, সেখান থেকে তাহলে আমাদের বেরিয়ে আসার উপায় কী? হানাহানির অন্য প্রান্তে অপেক্ষা করে শুধুই বিপন্ন শোক- এপারে, ওপারে; সর্বত্র।

শাহবাগে এক সময় বড় মাপের ছাত্র আন্দোলন দেখতে পেয়েছিলাম, যেখানে মুক্তিযুদ্ধের জঘন্যতম যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ায় ক্ষুব্ধ জনগণের নেতৃত্ব দিয়েছিল ছাত্রসমাজ। রাষ্ট্রের শাস্তি এবং মৌলবাদিদের রক্তচক্ষুর পরোয়া না করা সেই তীব্র প্রতিবাদ-আন্দোলনের অভিঘাত সারা বিশ্ব দেখেছিল। কিন্তু সময়ের স্রোতে স্বার্থান্বেষী মহলের অসহযোগিতা এবং রাষ্ট্রযন্ত্রের ভুল বোঝাবুঝির সুযোগে আবেগজাত অসংগঠিত সেই আন্দোলনকে মাঝপথে থামিয়ে দেওয়া হয়েছিল।

এবারও শাহবাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুটপাত জায়গা করে নিয়েছিল ছাত্রছাত্রী, শিক্ষক আর অসাম্প্রদায়িক গণমানুষের পদচারণা। সেই প্রতিবাদের শুভ ইচ্ছাকে আমরা খাটো করে দেখতে পারি না। আন্দোলনের গতি-প্রকৃতির বিচার নয়- নাগরিকসমাজ, ছাত্রসমাজ এবং বুদ্ধিজীবীদের এ উপস্থিতি আমাদের আস্থা জোগায়। সংখ্যালঘুর নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশের কবি, লেখক, ছাত্র, শিক্ষক সবাইকেই পথে নামতে দেখেছি।

শাহবাগে জড়ো হতে দেখেছি দলে দলে ছাত্রসহ বিভিন্ন পেশার মানুষকে। আমরা আজও বিশ্বাস করি- রাজনৈতিক নেতা নন, বাংলাদেশের তরুণ সমাজ আর নাগরিক সমাজই আলোর ফুলকি হয়ে উঠতে পারে। তাদের শক্তিকে তাই আমরা উড়িয়ে দিতে পারি না। তারা হয়তো সংখ্যালঘু, কিন্তু ক্রমশই পাল্লা দিয়ে তাদের দল ভারী হতে দেখছি। যারা তাদের ঠিক দেখতে পায় না, তারা কখনো দেখবে না। কিন্তু তাদের সরব উপস্থিতি আমরা টের পাচ্ছি। আজ হোক, কাল হোক- তারা আবার একবার জেগে উঠবে। তখন শুধু সংখ্যালঘুদেরই নিরাপত্তার ব্যবস্থা হবে না, সব শুভবুদ্ধির নিশ্চিত নিরাপত্তার স্থায়ী ব্যবস্থাও হবে